1. admin@desh-bulletin.com : নিজস্ব প্রতিবেদক : দৈনিক প্রতিদিনের অপরাধ
বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ০৩:৪৩ পূর্বাহ্ন
শিরোনাম :
বিশ্বের যেখানেই দুর্যোগ সেখানেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার সহায়তা রাবিতে কোটা অপপ্রচারের বিরুদ্ধে মুক্তিযোদ্ধা সন্তানদের অবস্থান কর্মসূচি ঝিনাইদহে ওজোপাডিকোর নির্বাহী প্রকৌশলী কর্তৃক সাংবাদিক লাঞ্ছিত হওয়ার ঘটনায় বিক্ষোভ মিছিল মুন্সীগঞ্জে শিশুকে আখ চুরির অপবাদ দিয়ে গাছের সাথে বেঁধে ঝুলিয়ে নির্যাতন মাদারীপুরে ককটেল বানাতে গিয়ে বিস্ফোরণে আহত-৩ সিরাজগঞ্জের কাজিপুর পৌরসভার ২০২৪-২০২৫ অর্থ বছরের বাজেট ঘোষণা কাজিপুরে মুজিব গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত চাঁদা দিতে অস্বীকার করায় চলাচলের রাস্তা বন্ধ করে দেওয়ার হুমকী সড়ক দূর্ঘটনায় আবারো ঝরে গেল আলফাডাঙ্গার দু’টি তাজা প্রান সাপের কামড়ে চুয়াডাঙ্গা সদর হাসপাতালে চিকিৎসাধীন এক নারীর মৃত্যু

জিয়াউর রহমান প্রধানমন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করেছিলো কবে

ইমন চৌধুরী
  • প্রকাশের সময় : শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪
  • ৩৮ বার পড়া হয়েছে
জিয়াউর রহমান ১৯৭৮ সালের রাষ্ট্রপতি নির্বাচনের পরে দলটি প্রতিষ্ঠা করেন এবং ১৯৮১ সালে তার হত্যার আগ পর্যন্ত এর নেতৃত্বে ছিলেন। প্রেসিডেন্ট জিয়াউর রহমানের হত্যার পর, তার বিধবা স্ত্রী বেগম  খালেদা জিয়া দলের নেতৃত্ব গ্রহণ করেন এবং ২০১৮ সালে তার কারাবাস পর্যন্ত দলের চেয়ারপারসন হিসেবে সভাপতিত্ব করেন। এরপর জিয়াউর রহমান ও বেগম  জিয়ার ছেলে তারেক রহমান ভারপ্রাপ্ত চেয়ারপারসন হিসেবে দায়িত্ব পালন করছেন এবং লন্ডন থেকে দলের কার্য পরিচালনা করছেন।
বিএনপি  সৃষ্টির পর থেকে, বিএনপি যথাক্রমে ১৯৭৯ এবং ১৯৮১ সালের রাষ্ট্রপতি নির্বাচনের পাশাপাশি ১৯৯১, ১৯৯৬ এবং ২০০১ এর সাধারণ নির্বাচনে জয়লাভ করেছে। আধা-রাষ্ট্রপতি ব্যবস্থার অধীনে গঠিত সরকারগুলি জিয়াউর রহমানের নেতৃত্বে এবং সংসদীয় প্রজাতন্ত্রগুলির নেতৃত্বে ছিলেন খালেদা জিয়া। যিনি প্রধানমন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করেছিলেন।১৯৯৬ সালের জুনের সপ্তম জাতীয় নির্বাচনে ১১৬টি আসন নিয়ে দলটি দেশের সংসদীয় নির্বাচনের ইতিহাসে বৃহত্তম বিরোধী দল হওয়ার রেকর্ড রাখে ।২০১৮ সালের সাধারণ নির্বাচনের পর সংসদে বর্তমানে এটির ৭ জন সংসদ সদস্য ছিলেন।
১৯৯০ সালে স্বৈরাচারী এরশাদ শাসনের বিরুদ্ধে বিদ্রোহের একটি চালিকা শক্তি ছিল বিএনপির ছাত্র সংগঠন। যা স্বৈরাচারী শাসনের পতন এবং বাংলাদেশে গণতন্ত্র পুনরুদ্ধারের চূড়ান্ত বিজয়ে অগ্রণী ভূমিকা পালন করে।বেগম খালেদা জিয়া যিনি ১৯৮৩ সাল থেকে দলের চেয়ারপারসন হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি বাংলাদেশের প্রথম মহিলা প্রধানমন্ত্রী এবং পাকিস্তানের বেনজির ভুট্টোর পর মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশের দ্বিতীয় মহিলা প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হন।
বর্তমানেও দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়া।সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান এবং মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।
এ বিভাগের আরো সংবাদ
© দেশ বুলেটিন 2023 All rights reserved
Theme Customized BY ITPolly.Com