1. admin@desh-bulletin.com : নিজস্ব প্রতিবেদক : দৈনিক প্রতিদিনের অপরাধ
শনিবার, ০৬ জুলাই ২০২৪, ০৬:৩০ অপরাহ্ন
শিরোনাম :
দুইদিন পর পানিতে ভেসে উঠলো মাদ্রাসা ছাত্রীর লাশ দুধকুমারের পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে মিরসরাইয়ে ঝুলন্ত অবস্থায় গৃহবধূর লাশ উদ্ধার হার পাওয়ার প্রকল্পের প্রশিক্ষণ নিয়ে ল্যাপটপ পেলেন ২৫ তরুণী ফরিদপুরের শেখর ইউপির গরিবের চাল ডাল চেয়ারম্যানের পকেটে যাওয়ার অভিযোগ বৃষ্টি উপেক্ষা করে ইবি শিক্ষার্থীদের কোটা সংস্কার আন্দোলন নওগাঁয় দীর্ঘ ২৫ দিনেও নেই কোন অগ্রগতি গৃহবধূ আত্নহত্যার প্ররোচনা মামলায় জামালপুরে যমুনা-ব্রহ্মপুএ নদীর পানি বৃদ্ধি পেয়ে ৭৭ সেন্টিমিটার বয়স্ক ভাতার টাকা আত্মসাতে অভিযোগে নগদ একাউন্ট আলহেরা এজেন্সি বাতিল তিস্তা ব্যারেজের বাঁধে ধস

দুর্গাপুরে একদিনের ব্যবধানে আরো একটি বিরল প্রজাতির লজ্জাবতী বানর বনে অবমুক্ত

আনিসুল হক সুমন 
  • প্রকাশের সময় : সোমবার, ৮ এপ্রিল, ২০২৪
  • ৯৯ বার পড়া হয়েছে

নেত্রকোনার পাহাড়ি সীমান্তবর্তী উপজেলা দুর্গাপুরে একদিনের ব্যবধানে আরো একটি বিলুপ্তি প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার হয়েছে। রোববার বিকেলে উপজেলার সদর ইউনিয়নের নলুয়াপাড়া গ্রাম থেকে বানরটিকে উদ্ধার করে পরিবেশ ও বন্যপ্রাণী রক্ষায় স্বেচ্ছাসেবী সংগঠন সেভ দ্য এনিমেলস অফ সুসং এর স্বেচ্ছাসেবকরা।

উদ্ধারের পর বনবিভাগের সহায়তায় প্রাণীটিকে গহীন বনে অবমুক্ত করে স্বেচ্ছাসেবকরা। এর আগে শনিবার রাতে সোমেশ্বরী নদীর বালুচর থেকে বানরটিকে আটক করে স্থানীয় কয়েকজন শ্রমিক। পরে রাতে বানরটিকে নিয়ে তিনালি বাজারে আসলে স্থানীয়রা তাদের আটক করে স্বেচ্ছাসেবকদের খবর দেয়।

এই দিকে গত শুক্রবার (৫ এপ্রিল) খাবারের সন্ধানে লোকালয়ে এসে লোহার খাঁচায় বন্দী হয় বিলুপ্ত প্রজাতির আরো একটি লজ্জাবতী বানর। পরে খবর পেয়ে উপজেলার গাঁওকান্দিয়া ইউনিয়নের নন্দেরছটি গ্রাম থেকে লজ্জাবতী বানারটিকে উদ্ধার করে গহীন বনে অবমুক্ত করে স্বেচ্ছাসেবকরা।

স্থানীয়রা জানান, শনিবার দিবাগত রাতে উপজেলার সদর ইউনিয়নের তিনালি বাজারে স্থানীয় কয়েকজন বালু শ্রমিক বাঁশ, কাঠ ও তার দিয়ে তৈরি করা খাঁচার ভেতর অজানা একটি প্রাণীকে নিয়ে বাজারে আসলে অনেকেই প্রাণীটির সামনে ভিড় করে দেখার চেষ্টা করে এবং বিভিন্ন নামে ডাকতে থাকে। এসময় স্থানীয় বাসিন্দা আমির খান প্রাণীটি লজ্জাবতী বানর বলে তাদেরকে জানায় এবং উদ্ধারের জন্য স্বেচ্ছাসেবকদের খবর দেয়। পরে শ্রমিকরা প্রাণীটিকে বাজারে রেখেই পালিয়ে যায়।

শ্রমিকদের তথ্যের ভিত্তিতে স্থানীয়রা আরো জানান, নদীর বালুচরে ছোট এই প্রাণীটিকে দেখতে পেয়ে কয়েকজন মিলে প্রাণীটিকে ধরে খাঁচায় বন্দি করে। পরে তাৎক্ষণিক খাঁচা তৈরি করে এটিকে অজানা কোথাও নিয়ে যাওয়ার সময় তিনালি বাজারে স্থানীয়দের কাছে ধরা পড়ে।

সেভ দ্য এনিমেলস অফ সুসং এর যুগ্ম সাধারণ সম্পাদক আনিসুল হক সুমন জানান, আমরা শনিবার রাতে জানতে পারি তিনালি গ্রামে একটি লজ্জাবতী বানর আটক হয়েছে এবং স্থানীয় একজন বাসিন্দা প্রাণীটিকে উদ্ধার করে তারা বাড়িতে রেখেছে। আমরা তথ্য পাওয়ার পর থেকেই সর্বক্ষণ বানরটির ব্যাপারে খোঁজ খবর রেখেছি। পরবর্তীতে রোববার দুপুরে আমরা প্রাণীটিকে উদ্ধার করে প্রাথমিকভাবে স্বাস্থ্য পরীক্ষা শেষে পুরোপুরি সুস্থ থাকায় বিকেলেই স্থানীয় বন বিভাগের সহযোগিতায় বানরটিকে আবারও বনে অবমুক্ত করি। এর আগে আমরা গত শুক্রবার (৫ এপ্রিল) বিলুপ্ত প্রজাতির আরো একটি লজ্জাবতী বানর গাঁওকান্দিয়া ইউনিয়নের নন্দেরছটি গ্রাম থেকে উদ্ধার করে গহীন বনে অবমুক্ত করি। মাত্র একদিনের ব্যবধানে দুইটি লজ্জাবতী বানর উদ্ধার করে অবমুক্ত করতে সক্ষম হয়েছি।

তিনি আরো জানান, মূলত খাদ্যের সন্ধানেই এই প্রাণীগুলো বারবার লোকালয়ে চলে আসছে। বর্তমানে বনভূমিতে যেভাবে প্রাকৃতিক গাছ ধ্বংস হচ্ছে এতে করে বন্যপ্রাণীর খাদ্য ও আবাসস্থল দিনে দিনে কমে আসছে। বিশেষ করে বছরে এপ্রিল থেকে আগস্ট পর্যন্ত খাদ্যের সন্ধানে এই প্রাণীগুলো লোকালয়ে চলে আসে‌‌। এ সময় মানুষের নজরে আসলে প্রাণীগুলোকে আটকে তারা খাঁচা বন্দি করে। আমরা এখন পর্যন্ত মোট ৪৮ টি রেসকিউ অপারেশন সম্পন্ন করেছি। এরমধ্যে সব মিলিয়ে এখন পর্যন্ত আমরা ১৪ টি লজ্জাবতী বানর উদ্ধার করে বনে অবমুক্ত করেছি।

উপজেলা বন-কর্মকর্তা মোহাম্মদ দেওয়ান আলী বলেন, গত একদিন আগেও দুর্গাপুর উপজেলা প্রসাশন ও আমাদের সহায়তায় সেভ দ্য এনিমেলস অফ সুসং এর স্বেচ্ছাসেবকরা বনে একটি লজ্জাবতী বানর অবমুক্ত করে। এর একদিন যেতে না যেতেই আজকে আরো একটি লজ্জাবতী বানর উদ্ধার হয়েছে। আজকেও আমরা তাদের সর্বোচ্চ সহযোগিতা করে গহীন বনে বানরটিকে অবমুক্ত করেছি।

এ বিভাগের আরো সংবাদ
© দেশ বুলেটিন 2023 All rights reserved
Theme Customized BY ITPolly.Com