1. admin@desh-bulletin.com : নিজস্ব প্রতিবেদক : দৈনিক প্রতিদিনের অপরাধ
শনিবার, ০৬ জুলাই ২০২৪, ০৩:৫৮ অপরাহ্ন
শিরোনাম :
নওগাঁয় দীর্ঘ ২৫ দিনেও নেই কোন অগ্রগতি গৃহবধূ আত্নহত্যার প্ররোচনা মামলায় জামালপুরে যমুনা-ব্রহ্মপুএ নদীর পানি বৃদ্ধি পেয়ে ৭৭ সেন্টিমিটার বয়স্ক ভাতার টাকা আত্মসাতে অভিযোগে নগদ একাউন্ট আলহেরা এজেন্সি বাতিল তিস্তা ব্যারেজের বাঁধে ধস ভোলার দৌলতখানে এইচএসসি পরীক্ষা খারাপ হওয়ায় শিক্ষার্থীর আ’ত্মহ’ত্যা নিয়ামতপুরে রাতের আধারে কৃষক কে তুলে নিয়ে গেল দূর্বৃত্তরা সবুজ সংঘের আয়োজনে হাফেজ শিক্ষার্থীকে বৃত্তি প্রাদন প্লাস্টিকের নৌকা তৈরি করে পুরো এলাকায় সাড়া ফেলেছেন সিলেটের এক যুবক শ্রীমঙ্গলে কৃষি উপকরণ বিতরণ করলেন কৃষিমন্ত্রী নওগাঁয় গ্রাহকের ১২ কোটি টাকা নিয়ে সূর্যমুখী সমবায় সমিতি উধাও

সেচ খাল খননে দূর্নীতি,ক্ষোভে খালের ভিতরেই করছেন ধানচাষ

মামুন বিশ্বাস
  • প্রকাশের সময় : শনিবার, ১৬ মার্চ, ২০২৪
  • ১৪৭ বার পড়া হয়েছে
কুষ্টিয়া জেলার মিরপুর উপজেলার শোন্দাহ গ্রামের মধ্যে দিয়ে প্রবাহিত জিকে সেচ খালের (শাখা খাল)ভিতরেই ধান চাষ  করতে দেখা গেছে এক কৃষককে।দীর্ঘদিন ধরে বেদখল থাকার পর ২০১৬ সালে উক্ত সেচ খালটি নতুনকরে খনন করা হয়। তবে, যতটুকু গভীর হওয়ায় দরকার পানি প্রবাহিত হওয়ার জন্য, ততটুকু হয়নি।ব্যাপক দূর্নীতির মাঝে ঠিকাদারি প্রতিষ্ঠান কাজ শেষ করে।দীর্ঘদিন ধরে  খালের পানি বঞ্চিত থাকায় এ এলাকার মানুষ বসে থাকেনি বরং স্যালোমেশিন ও বৈদ্যুতিক মটরের সাহায্যে সেচ দিয়ে ভর্তুকি মুল্যে চাষাবাদ চালিয়ে যাচ্ছে।
সরেজমিনে, দেখা যায় যে খালের ভিতরেই একজন ধান চাষ করছেন। উক্ত কৃষকের সাথে কথা বলে জানা যায় যে, করোনা মহামারির ভিতরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছিলেন,এক ইঞ্চি জমিও অনাবাদি  ফেলে রাখা যাবে না।সেই অনুপ্রেরণায় তিনি খালের ভিতরেই উক্ত জমিতে ধান চাষ করে আসছেন এবং দেশের অর্থনীতিতে অবদান রাখছেন।তিনি আরো জানান, তার নিজের কোন জমি নেই এবং অন্যের জমি লিজ নেওয়ার মত সামর্থ্য ও নেই। তাই তিনি পতিত এই জমির যথাযথ ব্যাবহার করে নিজের পরিবারের খাদ্যের যোগান দিচ্ছেন।
এ বিভাগের আরো সংবাদ
© দেশ বুলেটিন 2023 All rights reserved
Theme Customized BY ITPolly.Com