1. admin@desh-bulletin.com : নিজস্ব প্রতিবেদক : দৈনিক প্রতিদিনের অপরাধ
বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ০৪:১৯ পূর্বাহ্ন
শিরোনাম :
বিশ্বের যেখানেই দুর্যোগ সেখানেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার সহায়তা রাবিতে কোটা অপপ্রচারের বিরুদ্ধে মুক্তিযোদ্ধা সন্তানদের অবস্থান কর্মসূচি ঝিনাইদহে ওজোপাডিকোর নির্বাহী প্রকৌশলী কর্তৃক সাংবাদিক লাঞ্ছিত হওয়ার ঘটনায় বিক্ষোভ মিছিল মুন্সীগঞ্জে শিশুকে আখ চুরির অপবাদ দিয়ে গাছের সাথে বেঁধে ঝুলিয়ে নির্যাতন মাদারীপুরে ককটেল বানাতে গিয়ে বিস্ফোরণে আহত-৩ সিরাজগঞ্জের কাজিপুর পৌরসভার ২০২৪-২০২৫ অর্থ বছরের বাজেট ঘোষণা কাজিপুরে মুজিব গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত চাঁদা দিতে অস্বীকার করায় চলাচলের রাস্তা বন্ধ করে দেওয়ার হুমকী সড়ক দূর্ঘটনায় আবারো ঝরে গেল আলফাডাঙ্গার দু’টি তাজা প্রান সাপের কামড়ে চুয়াডাঙ্গা সদর হাসপাতালে চিকিৎসাধীন এক নারীর মৃত্যু

স্বাধীনতা: যার পিছনে রয়েছে মহাসাগরের মতো ইতিহাস

আসাদুর রহমান
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ২৬ মার্চ, ২০২৪
  • ৫০ বার পড়া হয়েছে
স্বাধীনতা: যার পিছনে রয়েছে মহাসাগরের মতো ইতিহাস
২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস। ২০২৪ সালের এই দিনে স্বাধীনতার ৫৩ বছর শেষ হয়ে ৫৪ বছরে পদার্পণ করছে বাংলাদেশ। আমাদের এই স্বাধীনতার পিছনে রয়েছে ৩০ লাখ শহীদের রক্তের ইতিহাস, রয়েছে ২লাখ মা-বোনের নির্যাতিত হওয়ার করুণ কাহিনী। স্বাধীন শব্দটা ছোট হলেও এর পিছনে রয়েছে মহাসাগরের ন্যায় ইতিহাস। জীবন দিয়ে অর্জিত এই স্বাধীনতা আমাদের আত্মমর্যাদার পরিচয় বহন করে আসছে দীর্ঘ ৫৩ বছর ধরে। মহান স্বাধীনতা দিবস নিয়ে শিক্ষার্থীদের ভাবনা তুলে ধরেছেন সাংবাদিক কর্মী মো. আসাদুর রহমান বিজয়।
স্বাধীনতা দিবস আমাদের মুক্তির প্রতিজ্ঞায় উদ্দীপ্ত হওয়ার ইতিহাস
২৬ মার্চ, মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। লাখো শহীদের রক্তের বিনিময়ে অর্জিত হয়েছে এই স্বাধীনতা। এই দিনে জাতি স্মরণ করছে বীর শহিদদের। স্বাধীনতা দিবস বাংলাদেশের মানুষের কাছে মুক্তির প্রতিজ্ঞায় উদ্দীপ্ত হওয়ার ইতিহাস। স্বাধীন হিসাবে প্রতিটা প্রাণী বাঁচতে চায়। পরাধীনতার শিকলে কেউ আবদ্ধ থাকতে চায় না। বাংলাদেশের স্বাধীনতা অর্জন একদিনে হয়নি। এর পেছনে রয়েছে লাখো শহীদের রক্তের দাগ। এই স্বাধীনতা আমাদের আত্মমর্যাদা, আমাদের নিজস্ব পরিচয়, আমাদের আত্মসম্মান। ১৯৭১ সালের ২৬ মার্চ- এতটা রক্তরাঙা সূর্যোদয় হয়তো এদেশের মানুষ কখনো দেখেনি। কিন্তু এ এক নতুন সূর্য, স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের সূর্য। দীর্ঘ পরাধীনতার শৃঙ্খল ভেঙে বাঙালি জাতি ১৯৭১ সালের এই দিনে কাঙ্ক্ষিত স্বাধীনতা অর্জন করে। যতদিন পৃথিবীর মানচিত্র থাকবে, তার মাঝে ততদিন এই বাংলাদেশ থাকবে। স্বাধীনতা রক্ষা করতে আমরা সদা জাগ্রত।
সাইদুর জ্জামান
আইন বিভাগ
ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি
‘স্বাধীনতা সাধারণ কোন লিখিত শব্দ নয়’
১৯৭২ সাল থেকে ২৬ মার্চ স্বাধীনতা দিবস হিসেবে পালিত হয়ে আসছে। ১৯৭১ সালের ভয়াবহ কালরাত্রি ২৫ মার্চের নৃশংসতার সন্ধিক্ষণে বহুল প্রতীক্ষিত স্বাধীনতার ঘোষণা আসে ২৬ মার্চের প্রথম প্রহরে। পাক-হানাদার বাহিনীর হাতে শোষিত নিপীড়িত বাংলার জনগণকে রক্ষা করতে বঙ্গবন্ধু ডাক দেন স্বাধীনতার। ২৬ মার্চের এই স্বাধীনতার ডাকই আমাদের এতো বড় প্রাপ্তিটা। স্বাধীনতা বাংলা অক্ষরে লিখিত কোনো সাধারণ শব্দ না, স্বাধীনতা আমার মায়ের মুখের ভাষা ফিরিয়ে দেওয়া, কৃষকের মুখে হাসি এনে দেওয়া, আমার কলমে ভাষা ফিরিয়ে দেওয়া। স্বাধীনতা আমার কাছে সেই মায়ের অনুভব, যে মা নিজের বুকের ধন বিসর্জন দিয়েছেন দেশের জন্য। সর্বোপরি আমি বলতে পারি বাঙালি বীরের জাতি, যে জাতি জীবনের বিনিময়ে দেশ স্বাধীন করেছে। এই অর্জিত স্বাধীনতাকে রক্ষা করা আমাদের দায়িত্ব ও কর্তব্য। আমাদের সকলের উচিত দেশ ও দেশের মানুষের মঙ্গলকর কাজ করা।
শাম্মী আখতার
অর্থনীতি বিভাগ
দিনাজপুর সরকারি মহিলা কলেজ, দিনাজপুর
‘বাংলাদেশের স্বাধীনতার যাত্রা ছিল সংগ্রাম ও ত্যাগে পরিপূর্ণ’
বাংলাদেশের স্বাধীনতার যাত্রা ছিল সংগ্রাম ও ত্যাগে পরিপূর্ণ। কয়েক দশক ধরে, পূর্ব পাকিস্তানের (বর্তমানে বাংলাদেশ) জনগণ পশ্চিম পাকিস্তানি শাসনের অধীনে রাজনৈতিক, অর্থনৈতিক এবং সাংস্কৃতিক নিপীড়নের সম্মুখীন হয়েছিল। বৈষম্য এবং প্রান্তিকতা বাঙালি জনগোষ্ঠীর মধ্যে ক্রমবর্ধমান অসন্তোষকে উস্কে দেয়, যার ফলে স্বায়ত্তশাসন এবং সমান অধিকারের দাবি ওঠে। স্বাধীনতা বাংলা অক্ষরে লেখা কোনো সাধারণ শব্দ নয়, বিশ্বের বুকে
স্বতন্ত্র দেশ ও জাতি হিসেবে আমাদেরকে পরিচয় করিয়ে দেয় এই স্বাধীনতা শব্দটি। স্বাধীনতা শব্দটি যদিও আমাদের মতো নতুন প্রজন্মের কাছে খুবই গর্বের একটি বিষয়। কিন্তু আমরা সহজেই যে স্বাধীনতার স্বাদ নিচ্ছি, তার পিছনের ইতিহাসটা অতো বেশি সহজতর ছিল না। স্বাধীনতার জন্য ৯ মাস একটি নৃশংস যুদ্ধ প্রত্যক্ষ করেছে, ছিল গণহত্যা এবং বাস্তুচ্যুতি দ্বারা চিহ্নিত। এজন্য প্রতিবছর ২৬ মার্চ সারাদেশে স্বাধীনতা দিবস অত্যন্ত গর্বের সাথে পালিত হয়। জাতীয় পতাকা উত্তোলন ও মুক্তির চেতনায় ধ্বনিত ‘আমার সোনার বাংলা’ জাতীয় সঙ্গীত গাওয়ার মধ্য দিয়ে দিবসটি শুরু হয়।
সব্যসাচী মল্লিক
অর্থনীতি বিভাগ
বিএল কলেজ খুলনা
‘স্বাধীনতা আমাদের নিজস্ব পরিচয় তুলে ধরে’
২৬ মার্চ বাংলাদেশের মুক্তিযুদ্ধের স্মৃতি ও সমর্পণ স্মরণের উদ্দেশ্যে প্রতিবছর পালিত হওয়া একটি গৌরবময় দিন। এই দিনে মুক্তিযুদ্ধে শহীদ বীরদের স্মরণ করা হয় এবং মুক্তিযোদ্ধাদের সম্মান ও স্মৃতি অর্পণ করা হয়। এই দিনে বিভিন্ন ধরনের কর্মসূচি অনুষ্ঠিত হয়, যেমন শ্রদ্ধাঞ্জলি সভা, মিছিল ও র‌্যালি ইত্যাদি। স্বাধীনতা সহজ লভ্য কোন বিষয় নয়। এর পিছনে রয়েছে লাখ লাখ বাঙালির রক্তের ইতিহাস। এই স্বাধীনতা আমাদের নিজস্ব পরিচয় বহন করে। বাঙালি জাতি হিসেবে আমরা যে স্বাধীনতা অসাধ্য সাধন করেছি সেই স্বাধীনতার নেতৃত্ব দেওয়া নেতা বঙ্গবন্ধুর আর্দশ নিয়ে সামনের দিকে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। আজ ৫৩ বছরে এসে আমরা উন্নয়নশীল দেশের মর্যাদা অর্জন করেছি। এই ধারা অব্যহত থাকবে পৃথিবীর মানচিত্র যতদিন থাকবে। স্বাধীনতা অর্জনের পর থেকেই আমরা স্বাধীনতা রক্ষা করার দায়িত্ব নিয়েছি।
রুমি
বিএসসি নার্সিং
ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অফ বিজনেস এগ্রিকালচার অ্যান্ড টেকনোলজি
এ বিভাগের আরো সংবাদ
© দেশ বুলেটিন 2023 All rights reserved
Theme Customized BY ITPolly.Com