1. admin@desh-bulletin.com : নিজস্ব প্রতিবেদক : দৈনিক প্রতিদিনের অপরাধ
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৪৫ পূর্বাহ্ন
শিরোনাম :
বরিশাল নগরীর জলাবদ্ধতা নিরসনে জেল খালে পরিচ্ছন্নতা অভিযান শুরু সেতাবগঞ্জ পৌরশহরে ছয়তলার অনুমোদন নিয়ে নয়তলা ভবন নির্মান, নীরব পৌরসভা কর্তৃপক্ষ সরকারি মাধ্যমিক শিক্ষকদের লাঞ্ছিত করায় কর্মকর্তাদের বিচারের দাবীতে শ্রীমঙ্গলে মানববন্ধন এমপক্স সম্পর্কে সচেতন হতে হবে রাবির শেরে-বাংলা হলে অভিযান চালিয়ে বিভিন্ন অস্ত্র উদ্ধার শান্তিপূর্ণ এলাকায় সেনাবাহিনীকে ম্যাজিস্ট্রেসি পাওয়ার দেয়া ঠিক হবে না,মির্জা ফখরুল ইবিতে পাঁচ বিভাগে নতুন সভাপতি নিয়োগ কালকিনিতে ভাসমান অবস্থায় অজ্ঞাত যুবকের লাশ উদ্ধার নওগাঁয় স্বামীর লাঠির আঘাতে গৃহবধূ আইলা মৃত্যুর অভিযোগ পেট্রোবাংলার চেয়ারম্যানের অপসারণ দাবিতে মানববন্ধন

আশুলিয়া শিল্পাঞ্চলে শ্রমিক অসন্তোষের মুলে কারখানাকেন্দ্রিক আধিপত্যের লড়াই

খান আইয়ুব রেজা
  • প্রকাশের সময় : শনিবার, ১৪ সেপ্টেম্বর, ২০২৪
  • ৩১ বার পড়া হয়েছে

পাঁচ আগষ্ট আওয়ামী লীগ সরকারের পতনের পর দেশের বিভিন্ন শিল্পাঞ্চলে কারখানাকেন্দ্রিক ব্যবসা নিয়ন্ত্রণ ও আধিপত্য প্রতিষ্ঠায় শ্রমিকদের ব্যবহার করে পরিস্থিতি অস্থিশীল করার চেষ্টা করছে একটি মহল। এতে ব্যাহত হচ্ছে উৎপাদন ও শৃঙ্খলা। দেশের রপ্তানিমুখী গার্মেন্টস শিল্পে এর প্রভাব পড়তে পারে বলে আশঙ্কা করছেন গার্মেন্টস শিল্পমালিক এবং শ্রমিক নেতারা।

জানা গেছে, অব্যাহত শ্রমিক আন্দোলনের মুখে সাভার ও আশুলিয়ায় বেশ কয়েকটি পোশাক কারখানা বন্ধ করে দিয়েছে মালিকপক্ষ। এ নিয়ে ওই এলাকায় অস্থিরতা বিরাজ করছে। আন্দোলন ছড়িয়ে পড়ছে সাভার ও আলুলিয়ার বিভিন্ন এলাকায় গতকাল শ্রমিকদের আন্দোলনে আশুলিয়ার নরসিংহপুর এলাকাধীন নাসা গ্রুপে আন্দোলন এর শুরু হলে ও পরে বেরন জামগড়া এলাকার অনেক গার্মেন্টস বন্ধ হয়ে যায়, আজ সোমবার আশুলিয়া এলাকাধীন সকল গার্মেন্টস খুলে দেওয়া হলে ও নয়টার পর আবার সকল গার্মেন্টস শ্রমিকদের আন্দোলনের মুখে আবার বন্ধ হয়ে গেছে । অনেক শ্রমজীবী মানুষের সাথে কথা বলে জানা গেছে বর্তমানের এই আন্দোলনে তাদের সমর্থন নেই এটি একটি বিশেষ মহল তাদের ঝুট ব্যবসার দখন নেওয়াই মুল উদ্যেশ ,এদিকে রোববার বন্ধ কারখানা খুলে দেওয়ার দাবিতে আজ নবীনগর-চন্দ্রা মহাসড়কের পলাশবাড়ী এলাকা অবরোধ করে বিক্ষোভ করেন অনেক শ্রমিকরা।

এ বিভাগের আরো সংবাদ
© দেশ বুলেটিন 2023 All rights reserved
Theme Customized BY ITPolly.Com