1. admin@desh-bulletin.com : নিজস্ব প্রতিবেদক : দৈনিক প্রতিদিনের অপরাধ
শনিবার, ০৬ জুলাই ২০২৪, ০৬:০০ অপরাহ্ন
শিরোনাম :
নওগাঁয় দীর্ঘ ২৫ দিনেও নেই কোন অগ্রগতি গৃহবধূ আত্নহত্যার প্ররোচনা মামলায় জামালপুরে যমুনা-ব্রহ্মপুএ নদীর পানি বৃদ্ধি পেয়ে ৭৭ সেন্টিমিটার বয়স্ক ভাতার টাকা আত্মসাতে অভিযোগে নগদ একাউন্ট আলহেরা এজেন্সি বাতিল তিস্তা ব্যারেজের বাঁধে ধস ভোলার দৌলতখানে এইচএসসি পরীক্ষা খারাপ হওয়ায় শিক্ষার্থীর আ’ত্মহ’ত্যা নিয়ামতপুরে রাতের আধারে কৃষক কে তুলে নিয়ে গেল দূর্বৃত্তরা সবুজ সংঘের আয়োজনে হাফেজ শিক্ষার্থীকে বৃত্তি প্রাদন প্লাস্টিকের নৌকা তৈরি করে পুরো এলাকায় সাড়া ফেলেছেন সিলেটের এক যুবক শ্রীমঙ্গলে কৃষি উপকরণ বিতরণ করলেন কৃষিমন্ত্রী নওগাঁয় গ্রাহকের ১২ কোটি টাকা নিয়ে সূর্যমুখী সমবায় সমিতি উধাও

বৈষম্যমূলক পেনশন প্রজ্ঞাপন প্রত্যাহারের দাবিতে রাবি শিক্ষক সমিতির বিবৃতি

ফজলে রাব্বী পরশ 
  • প্রকাশের সময় : শনিবার, ২৩ মার্চ, ২০২৪
  • ১৪৮ বার পড়া হয়েছে
সম্প্রতি জারিকৃত পেনশনসংক্রান্ত বৈষম্যমূলক প্রজ্ঞাপন প্রত্যাহারের দাবি জানিয়ে বিবৃতি দিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) শিক্ষক সমিতি।
শুক্রবার (২২ মার্চ) রাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. হাবিবুর রহমান ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. ওমর ফারুক সরকার স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়।
চরম হতাশ ও বিস্মিত প্রকাশ করে শিক্ষকরা বলেন,অবসরকালীন আর্থিক সুবিধা হিসেবে প্রচলিত সরকারি পেনশনব্যবস্থা নিয়ে গত ১৩ মার্চ সরকারি প্রজ্ঞাপনে সকল স্বায়ত্তশাসিত, রাষ্ট্রায়ত্ত, সংবিধিবদ্ধ বা সমজাতীয় সংস্থা ও এর অধীনস্থ’ অঙ্গ প্রতিষ্ঠানসমূহের চাকরিতে আগামী ১ জুলাই ২০২৪ তারিখ থেকে যোগদানকৃতদের সর্বজনীন পেনশন ব্যবস্থাপনার আওতাভুক্ত করার ঘোষণা দেওয়া হয়েছে যা চরম বৈষম্যমূলক।
যোগদানকৃত শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীরা অবসরকালীন সুবিধাপ্রাপ্তির ক্ষেত্রে বৈষম্যের শিকার হবে জানিয়ে তাঁরা বলেন, এ প্রজ্ঞাপনের আওতায় একই বেতন স্কেলে আগে নিয়োগকৃতরা পেনশনের ক্ষেত্রে যেসব সুযোগ-সুবিধা প্রাপ্ত হবেন নতুন নিয়োগপ্রাপ্তরা তা থেকে বঞ্চিত হবেন। এতে করে তাদের কর্মজীবনে চরম হতাশা ও ক্ষোভ বিরাজ করবে।
এ ধরনের বৈষম্য বাংলাদেশের সংবিধানের মূল চেতনার সঙ্গেও সাংঘর্ষিক হবে জানিয়ে এসময় তাঁরা আরও বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে শিক্ষাদর্শনের চেতনা থেকে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোকে স্বায়ত্তশাসন দিয়েছিলেন এ প্রজ্ঞাপন সেই চেতনাকে অবজ্ঞা ও অবমাননা করার শামিল। হঠাৎ করে রাষ্ট্রের বিভিন্ন সংস্থার কর্মচারীদের মধ্যে এমন বৈষম্যমূলক নীতি প্রণয়নের প্রয়োজন কেন পড়ল তাও বোধগম্য নয়।
অনতিবিলম্বে এ প্রজ্ঞাপন প্রত্যাহার করে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমাজকে প্রাপ্য সম্মান ও ভবিষতের সুরক্ষা প্রদানের মাধ্যমে সরকারের সকল স্তরের কর্মচারীদের মধ্যে আস্থা পুনঃপ্রতিষ্ঠিত করার জন্য সংশ্লিষ্টদের প্রতি উদাত্ত আহ্বান জানান রাবি শিক্ষক সমিতি।
পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক কর্মকর্তা-কর্মচারীদের নতুন করে কোনো আন্দোলনের পথে তাঁরা ঠেলে দেবেন না বলেও তাঁরা আশা প্রকাশ করেন।
এ বিভাগের আরো সংবাদ
© দেশ বুলেটিন 2023 All rights reserved
Theme Customized BY ITPolly.Com