1. admin@desh-bulletin.com : নিজস্ব প্রতিবেদক : দৈনিক প্রতিদিনের অপরাধ
শনিবার, ০৫ অক্টোবর ২০২৪, ১২:৫৫ অপরাহ্ন
শিরোনাম :
মধ্যনগরে বিনামূল্যে চিকিৎসা সহায়তা দিয়েছে বাংলাদেশ সেনাবাহিনী আমতলীতে মা ইলিশ সংরক্ষণ অভিযান ২০২৪” সুষ্ঠুভাবে বাস্তবায়নের লক্ষে সচেতনতামূলক সভা গোমস্তাপুর উপজেলা বিএনপি ও পৌর বিএনপি আয়োজনে সম্প্রীতি সমাবেশ অনুষ্ঠিত মিরপুর উপজেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক রহমত আলী রব্বানের দ্রুত সুস্থতা কামনায় দোয়া মাহফিল অনুষ্ঠিত মহানবী হযরত মুহাম্মদ ( সা:) নিয়ে কুটুক্ত করার ওলামা মাশায়েখ ঐক্য পরিষদের বিক্ষোভ মিছিল বারইয়ারহাট পৌরসভায় বিনপি কর্মির উপর গ্রুপিংয়ের হামলা বগুড়া ধুনটে পৌর বিএনপির ৫নং ওয়ার্ডের কর্মীসভা অনুষ্ঠিত পঞ্চগড়ের তেঁতুলিয়ায় কম্পিউটার প্রশিক্ষণ নিয়ে সীমান্ত ঘেঁষা গ্রামের শিক্ষিত তরুন-তরুরীরা স্বাবলম্বি হচ্ছে বালিয়াকান্দির বহরপুরে ট্রেনে কাটা পরে ৩৫এক যুবকের মৃত্যু মাওলানা আজির উদ্দিন পাশার মাতার ইন্তেকালে তালামীযে ইসলামিয়ার শোক প্রকাশ

আজ ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির প্রতিষ্ঠাতা সভাপতি এডভোকেট দবিরুল ইসলামের ১০৩ তম জন্মদিন

মোঃকামাল উদিন
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১৪ মার্চ, ২০২৪
  • ২০১ বার পড়া হয়েছে
ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির প্রতিষ্ঠাতা সভাপতি(১৯৪৯-১৯৫৩)ঢাকা বিশ্ববিদ্যালয়ের তৎকালীন আইন বিভাগের ছাত্র, সাবেক এমএলএ, পার্লামেন্টারি সেক্রেটারি (যুক্তফ্রন্ট) ও ভাষা সৈনিক মরহুম এ্যাডভোকেট মুহাম্মদ দবিরুল ইসলাম এর আজ ১০৩ তম জন্মদিন।  তিনি ১৯২২ সালের ১৩ই মার্চ এ ঠাকুরগাঁও জেলা শহর থেকে ৪০ কিলোমিটার দূরে বালিয়াডাঙ্গী উপজেলার পাড়িয়া ইউনিয়নের বামুনিয়া গ্রামে জন্মগ্রহণ করেন । ভাষা আন্দোলনে নেতৃত্ব দিতে গিয়ে আইয়ুব সরকারের নির্যাতনের শিকার হন তিনি।
পাকিস্তানি হানাদার বাহিনী ৫২’র ভাষা আন্দোলনের সময় দিনাজপুর রেলওয়ে স্টেশন থেকে গ্রেফতার করে দিনাজপুর জেলা কারাগারে নিয়ে তার ওপর নির্মম নির্যাতন চালায়। জেল থেকে বেরিয়ে ৫৪’র যুক্তফ্রন্ট নির্বাচনে জয়ী হন তিনি। কিন্তু কারাগারে নির্যাতনের কারণে তার স্বাস্থ্য চরমভাবে নষ্ট হয়। যার ফলে তিনি হৃদরোগ সহ বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে অসুস্থ হয়ে পড়েন। পরবর্তীকালে ১৯৬১ সালের ১৩ জানুয়ারিতে তিনি মৃত্যুবরণ করেন।
এ বিভাগের আরো সংবাদ
© দেশ বুলেটিন 2023 All rights reserved
Theme Customized BY ITPolly.Com