1. admin@desh-bulletin.com : নিজস্ব প্রতিবেদক : দৈনিক প্রতিদিনের অপরাধ
শনিবার, ২৯ জুন ২০২৪, ১০:৪৬ অপরাহ্ন

ফরিদপুরে ডাক্তারদের চিকিৎসা পত্র চেক করে ঔষুধ কোম্পানীর লোকেরা

নাজিম বকাউল
  • প্রকাশের সময় : বুধবার, ২৬ জুন, ২০২৪
  • ১৯ বার পড়া হয়েছে

ফরিদপুরের বিভিন্ন হাসপাতাল ও ক্লিনিকের সামনে অপেক্ষা করতে থাকে ঔষুধ কোম্পানীর লোকেরা । এ ধরণের বিষয়গুলো দেখা যায় দীর্ঘ দিন ধরে ফরিদপুর শহরের প্রায় ৫০-৬০ টি ক্লিনিকের সামনে ।

ডাক্তার দেখিয়ে রোগীরা বের হওয়ার সাথে সাথেই ঔষুধ কোম্পানীর ( রিপ্রেসেন্টিভ ) লোকেরা ঘিরে ধরে ডাক্তাররের প্রেসক্রিপশন দেখতে থাকেন এবং ডাক্তার কয়টি , কি কি ঔষুধ লেখছেন তার ছবি তুলে রাখেন ।

সুত্রে জানা যায় , ঔষুধ কোম্পানী ডাক্তারদের তাদের কোম্পানীর ঔষুধ লেখার জন্য বিভিন্ন ধরনের সুযোগ – সুবিধা দিয়ে থাকেন । সুবিধা সুমুহের মধ্যে রয়েছে – বিদেশ সফর , প্রতি মাসে মোটা অংকের টাকা , এক উপজেলা থেকে অন্য উপজেলায় যাতায়াতের গাড়ি বহন খরচ , বাড়ির জন্য , ফ্রীজ , কম্পিউটার , নিত্যদিনের বাজার ইত্যাদি উল্লেখযোগ্য । ঔষুধ কোম্পানীর লোকেরা ( রিপ্রেজেন্টিভরা ) ক্লিনিকের সামনে দাড়িয়ে থেকে রোগীদের ব্যবস্থাপত্র যাচাই – বাছাই করে সত্যতা নিশ্চিতের চেষ্টা করে ঔষুধগুলো ঠিক মতো লিখলো কিনা ।

নাম প্রকাশ না করার শর্তে একাধিক ঔষুধ কোম্পানীর লোকেরা জানান , আমাদের দায়িত্ব হচ্ছে ডাক্তাররা আমাদের কোম্পানীর চুক্তি অনুযায়ী রোগীদের ব্যবস্থাপনা পত্রে ঠিক মতো ঔষধগুলো লিখছে কি না ? তাই বাধ্য হয়ে ডাক্তারের চেম্বার থেকে রোগিরা বের হলেই প্রেসক্রিপশন / ব্যবস্থাপনা পত্র দেখার চেষ্টা করি ।

একাধিক ক্লিনিক মালিকেরা জানান , একজন ডাক্তারের যা যা সুযোগ সুবিধা দেবার প্রয়োজন আমরা তাই দিয়ে থাকি । এর বিনিময়ে আমরা কিছু রোগীদের বিভিন্ন পরীক্ষা – নিরীক্ষা করার দায়িত্ব পাই । তারা আরো জানান , ঔষুধ কোম্পানীর মালিকেরা বিভিন্ন লোভনীয় অফার দিয়ে ডাক্তারদের মানুষিকতা নষ্ট করে ফেলছে ।

ফরিদপুরের সুধী সমাজ ডাক্তারদের এ ধরণের কাজ কর্মের প্রতিরোধ করার জন্য মাননীয় স্বাস্থ্য মন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন ।

এ বিভাগের আরো সংবাদ
© দেশ বুলেটিন 2023 All rights reserved
Theme Customized BY ITPolly.Com