1. admin@desh-bulletin.com : নিজস্ব প্রতিবেদক : দৈনিক প্রতিদিনের অপরাধ
শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ০১:১৮ অপরাহ্ন
শিরোনাম :
রাজশাহীর পুঠিয়া দুর্গাপুরের সাবেক প্রতিমন্ত্রী দারা সহ আবারও আওয়ামী লীগ নেতাদের নামে মামলা হত্যার বিচার দাবিতে ফরিদপুরে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল রেনেসাঁ সাহিত্য সাংস্কৃতিক সংসদ, লক্ষ্মীপুর’ এর শিল্পী সমাবেশ অনুষ্ঠিত নওগাঁয় জোরপূর্বক ৮শ’ আম গাছ কেটে বাগান ধ্বংস করেছে প্রভাবশালীরা গরু-খাসি নিয়ে ‘বিজয়-২৪’ উদযাপন করল রাবি জিয়া হলের শিক্ষার্থীরা কক্সবাজার শহরের গোলদিঘীতে ডুবে এক ছাত্রের মৃত্যু সিরাজগঞ্জ তাড়াশে সংঘবদ্ধ ধর্ষণের দায়ে ৩ যুবকের যাবজ্জীবন নবী মুহাম্মাদ (সা:) কে নিয়ে কটূক্তি করার প্রতিবাদে রাজশাহীতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ সুন্দরগঞ্জের শান্তিরামে বীর নিবাস ঘরের কাজে অনিয়মের অভিযোগ মুন্সীগঞ্জ সিরাজদিখানে জমি সংক্রান্ত বিরোধকে কেন্দ্র করে অতর্কিত হামলায় আহত-৫

আজ রুয়েটে প্রকৌশল গুচ্ছ পরীক্ষায় অংশ নিচ্ছে সাড়ে ৭হাজার ভর্তিচ্ছু

ফজলে রাব্বী পরশ 
  • প্রকাশের সময় : রবিবার, ৩ মার্চ, ২০২৪
  • ১১৫ বার পড়া হয়েছে
রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এবং চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট)  সমন্বিত ভর্তি পরীক্ষা রুয়েট কেন্দ্রে সমন্বিত ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষ/লেভেল-১ ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সকল প্রস্তুতি সম্পন্ন করেছে বিশ্ববিদ্যালয়টির প্রশাসন।
আজ রবিবার (০৩ মার্চ) সকাল ১০টা থেকে স্ব-স্ব বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে একযোগে অনুষ্ঠিত হবে এ পরীক্ষা।
এবারের ভর্তি পরীক্ষায় রুয়েট কেন্দ্রে সর্বমোট ৭ হাজার ৬২২জন ভর্তিচ্ছু অংশ নেবে। যার মধ্যে ‘ক’ গ্রুপে ৬ হাজার ৯৯২ জন এবং ‘খ’ গ্রুপে ৬৩০জন।
‘ক’ গ্রুপে ৫০০ নম্বরের MCQ পদ্ধতিতে পরীক্ষা সকাল ১০টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত হবে।
‘খ’ গ্রুপে ৫০০ নম্বরের MCQ পরীক্ষা এবং ২০০ নম্বরের মুক্ত হস্ত অংকনসহ মোট ৭০০ নম্বরের পরীক্ষা সকাল ১০টা থেকে দুপুর পনে ২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।
রুয়েট কেন্দ্রে ১ম বর্ষ সমন্বিত ভর্তি পরীক্ষার সর্বশেষ প্রস্তুতির বিষয়ে উপাচার্য অধ্যাপক ড. মো. জাহাঙ্গীর আলম বলেন, “পরীক্ষাকে কেন্দ্র করে যেকোনো ধরনের জালিয়াতি রোধে সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে। ভর্তি পরীক্ষার জন্য ইতোমধ্যে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, বিভিন্ন সেবা সংস্থা ও প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সমন্বয়ে সমন্বিত সভার মাধ্যমে সকল প্রস্তুতি নেওয়া হয়েছে।”
পুরকৌশল অনুষদের ডীন ও লোকাল এডমিশন কমিটির সভাপতি অধ্যাপক ড. মো. কামরুজ্জামান রিপন জানান, “রুয়েট, কুয়েট ও চুয়েট এর ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষ/লেভেল-১ সমন্বিত ভর্তি পরীক্ষার অংশ হিসেবে রুয়েট কেন্দ্রে ৩ মার্চ রবিবার সকাল ১০টা থেকে বেলা পনে ২টা পর্যন্ত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।”
তিনি আরোও জানান, “এবারে দু’টি গ্রুপের (ক ও খ) অধীনে ১৪টি বিভাগে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সকাল ১০টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত ‘ক’ গ্রুপে (ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ) এ মোট ৬ হাজার ৯৯২ জন এবং ‘খ’ গ্রুপের (ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ, নগর ও অঞ্চল পরিকল্পনাবিভাগ এবং স্থাপত্য বিভাগ) অধীনে সকাল ১০টা থেকে দুপুর পনে ২টা পর্যন্ত ৬৩০ জন ভর্তিচ্ছু পরীক্ষায় অংশ নেবে।
তিনি আরো জানান ,“পরীক্ষায় অংশ নিতে পরীক্ষার্থীকে উচ্চ মাধ্যমিকের মূল রেজিস্ট্রেশন কার্ড ও ডাউনলোডকৃত সমন্বিত ভর্তি পরীক্ষার প্রবেশপত্রের হার্ডকপি (Color Print) অবশ্যই সঙ্গে আনতে হবে।
পরীক্ষার হলে অসুদপায় অবলম্বন বা কারো সাথে দুর্ব্যবহার করলে পরীক্ষা বাতিল বলে গন্য হবে। পরীক্ষা শুরুর ৩০ মিনিট পরে পরীক্ষার্থীরা হলে প্রবেশ করতে পারবে না এবং পরীক্ষা শুরু হওয়ার পর ১ ঘন্টা ৩০ মিনিট অতিবাহিত না হওয়া পর্যন্ত পরীক্ষার কক্ষ ত্যাগ করতে পারবে না। পরীক্ষা চলাকালে ক্যালকুলেটর (ভর্তি কমিটির অনুমোদিত) ছাড়া মোবাইল ফোন, জ্যামিতি বক্স, স্কেল, সেট স্কয়ার, কম্পাস ও কোন প্রকার ব্যাগসহ অন্য কোনো ইলেকট্রনিক ডিভাইস সঙ্গে রাখতে পারবে না।”
এ বিভাগের আরো সংবাদ
© দেশ বুলেটিন 2023 All rights reserved
Theme Customized BY ITPolly.Com